October 26, 2024, 6:22 pm

সংবাদ শিরোনাম :
শুধু ছাত্রলীগ নিষিদ্ধে আমরা সন্তুষ্ট নয়;সকল অঙ্গ-সঠনকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এম রশিদুজ্জামান মিল্লাত ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ খান বিএনপি’র ভিন্ন রকম ক্যাম্পেন  শেখ হাসিনাকে ৫৭ বার ফাঁসি দিলেও ক্ষতি পূরণ হবে না: সেলিম উদ্দিন। টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সভায় আ’লীগ নেতাসহ ৯ জনের সদস্যপদ বাতিল পাইকগাছায় ঘুর্ণিঝড় ডানার প্রভাবে অসহায় দিনমজুর সহিলের মাথা গোজার ঠাইটুকু হারিয়ে ফেলেছে খুলনা জেলা কারাগারে হাজতি ও কয়েদির সাথে মারামারি ৭ম আন্তর্জাতিক Flight Safety Seminar 2024 এর সমাপনী অনুষ্ঠান বিগত ১ বছরে দুবার ঝড়ে কপাল পোড়েছে কয়রা বাসির দুর্নীতিতে অভিযুক্ত তবুও নির্বাহী প্রকৌশলী শারমিনকে গাজীপুরে পদায়ন সাবেক কমিশনার হারুনের দাপটে বসত ভিটে ছড়া এক দম্পতি  

সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ এর প্রচেষ্টায় পাল্টে গেছে চাঁপাইনবাবগঞ্জের দৃশ

মোঃ সোহেল রানা রাজশাহী জেলাপ্রতিনিধিঃ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের প্রচেষ্টায় পাল্টে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের চিএ চাঁপাইনবাবগঞ্জে জনগণের ভালোবাসায় পরপর টানা দুই মেয়াদে চাঁপাইনবাবগঞ্জ-৩-সদর! আসনের সংসদ সদস্য ছিলেন আব্দুল ওদুদ বিশ্বাস।সাথে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় দিন দিন পাল্টে যাচ্ছে, চাঁপাইনবাবগঞ্জের সামাজিক,অর্থনৈতিক পরিস্থিতি।জেলায় বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও দপ্তরের ভবন নির্মাণ,সেবার মান বৃদ্ধি,যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ নানান ধরনের সুবিধা পেয়েছেন ও পাচ্ছেন জেলাবাসী।

সংসদ সদস্য না থাকলেও দিনরাত ছুটে চলছেন জেলার প্রান্তিক অসহায় দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে। তার দূরদর্শী নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ফিরেছে আওয়ামী লীগের ঐতিহ্য। আমরা জানি,বলা হয়ে শিক্ষাই জাতির মেরুদন্ড। তাই শিক্ষাক্ষেত্রে সর্বাপেক্ষা গুরুত্ব দিয়েছেন তিনি।

নবাবগঞ্জ সরকারি কলেজের নবনির্মিত একাডেমিক ও প্রশাসনিক ভবন নির্মাণ,বঙ্গবন্ধু ছত্রাবাস নির্মাণ,দেশের একমাত্র বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয় হিসেবে চাঁপাইনবাবগঞ্জে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন,রাবার ডাম মুক্তিযুদ্ধ কমপ্লেক্স জেলার বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নবনির্মিত আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ভবন নির্মাণে ভূমিকা পালন করেছেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বিশ্বাস।একটি দেশের যোগাযোগ ব্যবস্থার উপর নির্ভর করে সে দেশের উন্নয়ন।

গত ১৩ বছরে চাঁপাইনবাবগঞ্জের যোগাযোগ ব্যবস্থার যে উন্নয়ন হয়েছে,তা গত কয়েক যুগেও হয়নি৷ এরমধ্যে চাপাইনবাবগঞ্জে শেখ হাসিনা দ্বিতীয় মহানন্দা সেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে স্মরণীয় হয়ে থাকবে।

স্বাধীনতা পরবর্তী সময়ে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার ০৭টি ইউনিয়নের পদ্মাপাড়ের ডিয়ার অঞ্চলের স্বপ্নপূরণ মাধ্যমে বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি ছিল মহানন্দা নদীতে একটি সেতু নির্মাণ। ২০০৯ সালে প্রথমবার ক্ষমতায় আসার পরই তৎকালীন এমপি আব্দুল ওদুদের ঐকান্তিক প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বশরীরে নিজে এসে তা উদ্বোধন করেন। সেতু নির্মাণের ফলেই পাল্টে গেছে ০৭ ইউনিয়নের চিত্র এখন অনেকটাই যোগাযোগের মাধ্যমে সুখি জীবন যাপন করছেন ডিয়ার অঞ্চলের সাধারণ জনগণ।

ইতোমধ্যেই চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের কাজ শুরু করেছে রেল বিভাগ। রেল দপ্তরে যোগাযোগ করে কাজের অগ্রগতিতে ভূমিকা রাখছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। সম্প্রতি রেল কর্মকর্তারা সরেজমিন পরিদর্শনে এসেছিলেন। বর্তমানে ভূমি পরীক্ষা-নিরীক্ষার কাজ চলমান রয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে রেল যোগাযোগের মাধ্যমে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর থেকে সরাসরি পণ্য আমদানি রপ্তানি হবে সারাদেশব্যাপী।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের বিভিন্ন আধুনিকায়ন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন সাবেক এমপি আব্দুল ওদুদ। এতে প্রতিবছর কয়েকশ কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব হচ্ছে বাংলাদেশ সরকারের। দেশের রাজস্ব আদায়ের বিষয়টি বিবেচনায় নিয়ে এবং সড়ক দুর্ঘটনা রোধে চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রাস্তা চার লেনে সম্প্রসারণে ইতোমধ্যেই বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেছেন তিনি। আবদুল ওদুদ বিশ্বাস,জানা গেছে, খুব শীঘ্রই চার লেন সম্প্রসারণের কাজ শুরু হবে। এতে একদিকে যেমন কমবে যানজট ও রাস্তায় সড়ক দুর্ঘটনা,তেমনি অন্যদিকে রাজস্ব আদায় বৃদ্ধিতে ভূমিকা রাখবে সড়কটি।

বর্তমানে চাঁপাইনবাবগঞ্জে দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম প্রকল্প। সদর উপজেলার রেহাইচর ও বারঘরিয়ার বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীর সেতুর পশ্চিম প্রান্তে নির্মাণাধীন এই প্রকল্পে কাজ সম্পন্ন হলে নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকাজুড়ে মহানন্দা নদীতে সারা বছর পানি থাকবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। এতে শুষ্ক মৌসুমেও কৃষি জমিতে পানি দিতে পারবে এই অঞ্চলের কৃষকরা। এছাড়াও বাড়বে মাছের উৎপাদন,কারণ বছর জুড়ে থাকবে নদী ভর্তি পানি। এটা চাঁপাই নবাবগঞ্জ বাসীর জন্য সবচেয়ে স্বপ্নের বড় পাওয়া ছিল তা বাস্তবে এখন দৃশ্যমান।

সীমান্তবর্তী জেলা ভারত থেকে তিনটি নদী এসেছে চাঁপাইনবাবগঞ্জ বাংলাদেশ। এর মধ্যে পর্দার সর্বনাশী আগ্রাসী আক্রমণের শিকার হয়ে প্রত্যেক বছর কয়েকশ পরিবার সবকিছু হারান। নদী ভাঙ্গন রোধে ইতোমধ্যেই কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড।

পদ্মা নদীতে নির্মাণ করা হচ্ছে বাঁধ। এতে নদী ভাঙ্গন থেকে রক্ষা পাবে পদ্মাপাড়েরর কয়েক লাখ বাসিন্দা। সংসদ সদস্য নির্বাচিত না হয়েও নিজের ও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রক্ষায় কাজ করছেন তিনি এছাড়া সর্বদা করে যাচ্ছেন শুধু জনগণের সুখের জন্য। তার দেশ চাঁপাইনবাবগঞ্জ মাটি ও মানুষের।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের নবনির্মিত ভবন, অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন যুব উন্নয়ন অধিদপ্তরের যুব প্রশিক্ষণ কেন্দ্র,জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসআইয়ের নবনির্মিত ভবন,পুলিশ ফাঁড়ি ও সদর থানায় নবনির্মিত ভবন ও ভবন সম্প্রসারণ, ৮ তলাবিশিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন,সদর উপজেলার ইসলামপুরে তদন্ত কেন্দ্রর নবনির্মিত ভবন নির্মানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে কাজ সম্পন্ন করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বিশ্বাস।

এছাড়াও নানা সামাজিক সাংস্কৃতিক কাজে রয়েছে তার ব্যাপক সুনাম। সম্প্রতি তিনি অলাভজনক প্রতিষ্ঠান চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। যেখানে গরিব,অসহায়,খেটে-খাওয়া দিনমজুর শ্রেণীর কয়েকশ মানুষ স্বল্প খরচে প্রতিদিন চোখের চিকিৎসা করান। বিনোদনপ্রেমী এই রাজনৈতিক নেতা জেলার মানুষের বিনোদনের বিষয়টি বিবেচনায় নিয়ে নির্মাণ করেছেন একটি বিনোদন পার্ক।যা সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের দক্ষিণ শহরে অবস্থিত।

চাঁপাইনবাবগঞ্জের আমনুরায় বিদুৎ কেন্দ্র নির্মাণ,ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জগামী বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেস চালু, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের আধুনিকায়ন,আমনুরা বাইপাস নির্মাণ করতে দফায় দফায় যোগাযোগ রক্ষা করেছেন সাবেক সংসদ সদস্য এমপি আব্দুল ওদুদ।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের নবনির্মিত ভবণ নির্মান হয়েছে তার প্রচেষ্টাতেই। এতে চিকিৎসা ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ও উন্নয়ন হচ্ছে ও হয়েছে জেলাবাসীর। তার দূরদর্শী নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগ।পরিবার তার নেতৃত্বেই স্বাধীনতার মাধ্যমে আঁকড়ে ধরে রেখেছে ছাত্রলীগ কৃষকলীগ যুবলীগ তাঁতী লীগ বিভিন্ন দলীয় লীগের নেতাকর্মী থেকে দলের জন্য উৎসর্গ দেওয়া প্রিয় কর্মীরা শুরু থেকে একযোগে কাজ করে আসছেন দুই দুইবার এর সফল সংসদ সদস্য এমপি আবদুল ওদুদ বিশ্বাসের সাথে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন